Latest News

Recent Post

Featured
Featured
Most Popular
Videos

উনএন্ডাজ এর অটোরান এনাবল বা ডিজেবল এখন থাকুক আপনার হাতে......

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে সিডি বা ডিভিডি ড্রাইভে কোন সিডি বা ডিভিডি লোড করলে তা স্বয়ংক্রিয়ভাবে চালু হয় অর্থাত অটোরান হয়। এটি উইন্ডোজের ডিফল্ট ফিচার। আপনি ইচ্ছে করলে আপনার প্রয়োজন অনুসারে উইন্ডোজের এই ফিচারটি এনাবল বা ডিজেবল করে রাখতে পারেন। এজন্য আপনি নিচের  পদ্ধতি অনুসরণ করতে পারেন।
১ম পদ্ধতি
অটোরান বন্ধ করতে Start/Run-এ গিয়ে gpedit.msc লিখে গ্রুপ পলিসি এডিটর খুলুন। এবার উইন্ডোজ এক্সপির ব্যবহারকারীরা Computer Configuration/ Administrative Templates/System-এ যান এবং ভিসতা ব্যবহারকারীরা Computer Configuration/Windows Components/AutoPlay Policies খুলুন। এখন Turn Off AutoPlay নির্বাচিত করুন এবং সব ড্রাইভের অটোরান বন্ধ করতে All drives নির্বাচন করে Enabled করুন। এ ছাড়া উইন্ডোজের যেকোনো সংস্করণে অটোরান বন্ধ করার জন্য Start/Run-এ গিয়ে regedit লিখুন এবং HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer ঠিকানায় যান এবং NoDriveTypeAutoRun অপশনে খুলে hexadecimal ভ্যালু হিসেবে FF লিখে দিন।

২য় পদ্ধতি
প্রথমে Start>Run এ গিয়ে regedit টাইপ করে Enter চাপ দিয়ে রেজিস্ট্রি এডিটর ওপেন করুন। রেজিস্ট্রি এডিটর থেকে HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\Cdrom ওপেন করুন। এবার ডানপাশের AutoRun ডাবল ক্লিক করে এর ভ্যালু 0 অথবা 1 দিন। (0 দিলে অটোরান ডিজেবল হবে আর 1 দিলে অটোরান এনাবল হবে) এরপর কম্পিউটার রিস্টার্ট করুন।
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Item Reviewed: উনএন্ডাজ এর অটোরান এনাবল বা ডিজেবল এখন থাকুক আপনার হাতে...... Description: Rating: 5 Reviewed By: Sharifur
Scroll to Top