Latest News

Recent Post

Featured
Featured
Most Popular
Videos

কম্পিউটার কত ওয়ার্ট বিদ্যুৎ খরচ করছে তা শুধুমাত্র একটি ছোট সফটওয়্যার দ্বারা দেখুন!!

কম্পিউটার এ কি পরিমাণ বিদ্যুৎ ব্যবহার করছেন, তা জানা সম্ভব। এ জন্য প্রথমে কম্পিউটারের মনিটর, সিপিইউ, গ্রাফিক্স কার্ড এবং অন্যান্য অংশ মোট কত কিলোওয়াট বিদ্যুৎ ব্যবহার করছে, এটি হিসাব করতে হবে। এবং এরপর প্রতি ইউনিট বা প্রতি কিলোওয়াট বিদ্যুতের মূল্য দিয়ে গুন করলেই ফলাফল পাওয়া যাবে। হিসাবটি খুব সোজা তবে কম্পিউটার চালু থাকার সময় কোন অংশ কী পরিমাণ ব্যবহৃত হচ্ছে সেটি ও আপনি জানতে পারবেন। এই কাজটি কোনো রকম ঝামেলা ছাড়াই সহজে করা যাবে “Joule meter”নামের সফটওয়্যারটি ব্যবহার করে। মাইক্রোসফট করপোরেশনের রিসার্চ ল্যাবে তৈরি করা এই সফটওয়্যারটি মনিটরের উজ্জ্বলতা, ব্যবহূত মাইক্রোপ্রসেসর এবং অন্যান্য যন্ত্রাংশের ওপর ভিত্তি করে কম্পিউটারের ব্যবহূত মোট বিদ্যুতের পরিমাণ জানিয়ে দিবে।
মাত্র 0.88 MB এর এই সফটওয়্যারটি এখান থেকে  করে নিন- http://adf.ly/68kH3
তবে এই সফটওয়্যারটি ইনস্টল করার আগে Microsoft Net Framework 4 এখান থেকে ডাউনলোড করে নিন ।
তারপর এই দুইটি সফট ইনস্টল করুন , এ তো কাজ শেষ এবার আপনি মাস শেষে জানতে পারবেন আপনার কম্পিউটারের পিছনে কত টাকার বিদ্যুৎ খরচ হয়েছে ।এখানে যারা উইন্ডোজ সেভেন ব্যবহারকারী তাদেরকে Microsoft Net Framework 4 ইনষ্টল না করেও চলবে। আবার যারা উইন্ডোজের এক্সপির বিভিন্ন ভার্সণ যেমন-SP3 ব্যবহার করেন সেখানে অনেক ক্ষেত্রে Net Framework 4 বিল্টইন করা থাকে।

তবে যাইহোক সফট ওয়্যারটি ইনষ্টল করলে নিম্নরুপ এন্টারফেস আসবে। সেখানে Power Usage এ- ক্লিক করলে আপনার পিসি কত ওয়াট বিদ্যুত ব্যবহার করছে তা জানতে পারবেন।
প্রতি ইউনিট বিদ্যুৎ বিল জানতে আপনি ইচ্ছা করলে বাংলাদেশের ডেসকোর ওয়েবসাইট-এ ঘুরে আসতে পারেন । এ ছাড়া প্রতি মাসের বিদ্যুৎ বিলেও প্রতি ইউনিটের মূল্য লেখা থাকে।
জুল মিটারের ফলাফল থেকে মোট ব্যবহূত বিদ্যুতের সঙ্গে প্রতি ইউনিটের বিল গুন করলেই মোট বিলের পরিমাণ জানা যাবে।

  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Item Reviewed: কম্পিউটার কত ওয়ার্ট বিদ্যুৎ খরচ করছে তা শুধুমাত্র একটি ছোট সফটওয়্যার দ্বারা দেখুন!! Description: Rating: 5 Reviewed By: Sharifur
Scroll to Top